October 9, 2024, 10:27 am

সংবাদ শিরোনাম
আসন্ন শারদীয়া দুর্গাপূজা শান্তি শৃঙ্খলা বজায় রাখার জন্য প্রশাসন ও জনগণের প্রীতি আহ্বান – পর্ব ৮ প্রশাসন সংস্থা ব্রিটিশ আইনের মাধ্যমে শাসন ব্যবস্থা চলতে পারে না-পর্ব ৭ মাতৃভূমির এক ইঞ্চি জমি ছাড় দেওয়া হবে না, পর্ব ৬ স্বাধীন সার্বভৌম মাতৃভূমি রক্ষা করতে হলে প্রতিটি ঘরে সেনাবাহিনী তৈরি করতে হবে(পর্ব-৫) আসন্ন শারদীয় দুর্গাপূজায় শান্তি শৃংখলা বজায় রাখার জন্য সকলকে সজাগ থাকার আহ্বান জামায়াত নেতা মাওলানা মমতাজ উদ্দিনের স্বাধীন সার্বভৌম মাতৃভূমিকে রক্ষা করতে হলে সশস্ত্র ট্রেনিং এর প্রয়োজন। বৈষম্য বিরোধী অভিভাবক ছাত্র শ্রমিক জনতা ঐক্য কমিটির (পর্ব- ৪) ভঙ্গুর রাষ্ট্রকে গড়তে হলে সংস্কার প্রয়োজন=== বৈষম্য বিরোধী অভিভাব ছাত্র শ্রমিক জনতা ঐক্য কেন্দ্রীয় কমিটির ব্যাংক কর্মকর্তাদের সাথে মতবিনিময় সভা অনুষ্ঠিত নাটোর পল্লী বিদ্যুত সমিতিতে অদ্ভুতুরে কাণ্ডকীর্তি ভোলা বোরহানউদ্দিনে প্রাথমিক সহকারি শিক্ষকগণের ১০ম গ্রেডের দাবিতে মানববন্ধন

বিতর্কিত ভূমিতে মন্দির, মুসলমানদের বিকল্প জমি

বিতর্কিত ভূমিতে মন্দির, মুসলমানদের বিকল্প জমি

ডিটেকটিভ আন্তর্জাতিক ডেস্ক

 

বহুল আলোচিত ভারতের বিতর্কিত অযোধ্যা মামলায় বাবরি মসজিদের জায়গায় রাম মন্দির নির্মাণে সরকারি ট্রাস্টকে দেওয়ার রায় দিয়েছে দেশটির সুপ্রিম কোর্ট। আজ শনিবার স্থানীয় সময় সকালে এ রায় ঘোষণা করেন ভারতীয় প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের নেতৃত্বাধীন পাঁচ বিচারপতির সাংবিধানিক বেঞ্চ। রায়ে মসজিদের জন্য শহরের সুবিধাজনক স্থানে ৫ একর জমি দেয়ার আদেশ দেয়া হয়েছে।

এনডিটিভির এক প্রতিবেদনে বলা হয়, শনিবার সকাল ১০টায় রায় পড়া শুরু করেন প্রধান বিচারপতি রঞ্জন গগৈর নেতৃ্ত্বাধীন সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ। এ বেঞ্চের অন্য বিচারপতিরা হলেন এসএ বোবদে, ডিওয়াই চন্দ্রচূড়, অশোক ভূষণ ও এস আব্দুল নাজির।

 

রায়ে বলা হয়েছে, বাবরি মসজিদ ফাঁকা স্থানে নির্মিত হয়নি। মসজিদের নিচে স্থাপনা থাকার প্রমাণ পাওয়া গেছে, তবে সেটি রাম মন্দিরের ছিল কিনা তা নিশ্চিত হওয়া যায়নি। মন্দিরের কাঠামো ভেঙে মসজিদ নির্মাণেরও প্রমাণ পাওয়া যায়নি।

 

সুপ্রিম কোর্টের রায়ে আরও বলা হয়, এই ইস্যুতে বিবাদমান সুন্নি ওয়াকফ বোর্ড ও নির্মোহী আখড়ার আবেদন খারিজ করে জায়গাটি উভয়পক্ষকে সমানভাবে ভাগ করে দেয়ার যে আদেশ দিয়েছিল এলাহাবাদ হাইকোর্ট, তা একেবারেই অযৌক্তিক।

 

পুরো জমিটি সামগ্রিকভাবে বিবেচনা করতে হবে উল্লেখ করে তা হিন্দুদের মন্দিরের জন্য দেয় সর্বোচ্চ আদালত।

 

রায়ের পর আইনজীবীদের তাৎক্ষণিক কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

 

বহুল আলোচিত এ রায়কে ঘিরে দেশটির উত্তর প্রদেশ নিরাপত্তার চাদরে ঢেকে দিয়েছে রাজ্য সরকার, জারি করা হয়েছে ১৪৪ ধারা।

 

প্রসঙ্গত, ১৯৯২ সালে কট্টর হিন্দুরা বাবরি মসজিদ ভেঙে ফেলে সেখানে রাম মন্দির নির্মাণের ঘোষণা দেয়। ওই সময় এই ঘটনাকে কেন্দ্র করে হিন্দু-মুসলিম দাঙ্গায় ২ হাজারের বেশি মানুষ নিহত হয়।

 

রায়ের আগে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি শুক্রবার রাতে এক টুইটে বলেন, ‘গত কয়েক মাস ধরে লাগাতার শুনানির পর কাল অযোধ্যা মামলার রায় দেবে সুপ্রিম কোর্ট। গোটা দেশের নজর এই মামলার দিকে, তাই সমাজের সর্বস্তরের মানুষ শান্তি-শৃঙ্খলা বজায় রাখার চেষ্টা করবেন।’

Share Button

     এ জাতীয় আরো খবর